আব্দুল মালেক, সেন্টমার্টিন থেকে
প্রকাশিত: ০৬/০১/২০২৪ ৩:৩৪ পিএম
সেন্টামার্টিন জেটি

দেশের মূল ভূখন্ড টেকনাফ থেকে ৩৪ কিলোমিটার দূরে বিছিন্ন সেন্ট মার্টিন দ্বীপ। নাফ নদী ও বঙ্গোপসাগর পাড়ি দিয়ে প্রায় দু-তিন ঘন্টা সময় লাগে দ্বীপে পৌঁছাতে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ০৭ জানুয়ারী ২০২৪ ইং রোজ রবিবার অনুষ্ঠিত হবে তাই নির্বাচনের নির্ধারিত তারিখের একদিন আগে ৬ জানুয়ারী নির্বাচনীয় সকল সরঞ্জামাদিসহ কর্তব্যরত অফিসারগণ সেন্ট মার্টিন পৌঁছালেন।

৯টি ওয়ার্ড নিয়ে সেন্ট মার্টিন একটি ইউনিয়ন। স্থানীয় নির্বাচনে পৃথক-পৃথক ভোট কেন্দ্র হলেও জাতীয় সংসদ নির্বাচনে ‘জিনজিরা সরকারী প্রাথমিক বিদ্যালয়’ ১টি মাত্র ভোট কেন্দ্র। যেখানে নারী পুরুষ আলাদা আলাদা বুথ বসানো হয়।

বাংলাদেশ নৌবাহিনী ও কোস্ট গার্ড টহলরত টিম সেন্ট মার্টিন ভোট কেন্দ্র জিনজিরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে টহল দিতে দেখা যায়।

বাংলাদেশ কোস্ট গার্ড সেন্টমার্টিন স্টেশন ইনচার্জ লেফটেন্যান্ট কমান্ডার অনিক মাহমুদ বলেন, স্থানীয় প্রশাসনকে সার্বিক সহায়তা প্রদানের জন্য কোস্টগার্ড মূলত মোবাইল/ স্ট্রাইকিং ফোর্স হিসেবে বিভিন্ন নোডাল পয়েন্টে দায়িত্বে নিয়োজিত রয়েছে।

সেন্ট মার্টিন নির্বাচনীয় দায়িত্বরত বাংলাদেশ নৌবাহিনীর লেফটেন্যান্ট কমান্ডার নাজমুল বলেন, ল’ এনফোর্সম্যান্ট এজেন্সি যারা আছেন তারা নির্বাচন নিরাপত্তা প্রদান করবেন। এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বশীল যারা থাকবেন তাঁদের সাহায্যার্থে আমরা নৌবাহিনী ও কোস্ট গার্ড দায়িত্বপালন করবো।

বঙ্গোপসাগরের বুকে দাঁড়িয়ে থাকা ৮ বর্গকিলোমিটার আয়তনের দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্ট মার্টিনের লোকসংখ্যা প্রায় ১১ হাজার। যেখানে নারী পুরুষ মিলে ভোটারসংখ্যা ৩ হাজার ৭০২ জন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাতজন প্রার্থী। তাঁরা হলেন, আওয়ামী লীগ প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য শাহীন আক্তার (নৌকা), স্বতন্ত্র প্রার্থী ও টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. নুরুল বশর (ঈগল), জাতীয় পার্টির নুরুল আমিন (লাঙ্গল), ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ফরিদুল আলম (আম), তৃণমূল বিএনপির মুজিবুল হক (সোনালী আঁশ), ইসলামী ঐক্যজোটের মোহাম্মদ ওসমান গনি চৌধুরী (মিনার) এবং বাংলাদেশ কংগ্রেসের মোহাম্মদ ইসমাইল (ডাব)।

অন্যান্য বছরের মতো এবারে ভোটে সাড়া নেই সেন্টমার্টিন দ্বীপের মানুষের। নির্বাচন উপলক্ষে ৬ থেকে ৮ জানুয়ারি টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে জাহাজ চলাচল বন্ধ রেখেছে টেকনাফ উপজেলা প্রশাসন। তাই পর্যটকদের তেমন দেখা নেই। ভরা মৌসুমে পর্যটক শূন্যে সুনশান নিরবে সেন্ট মার্টিন।

উখিয়া টেকনাফে এবারের নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে নৌকা আর ঈগলের। দুই প্রতীকের পক্ষে প্রচারণা নিয়ে উখিয়া ও টেকনাফ আওয়ামী লীগের নেতা-কর্মীরা এখন দু-ভাগে বিভক্ত।

নেতা-কর্মীদের এ বিভক্তি সেন্ট মার্টিনেও প্রভাব পড়েছে। সেন্ট মার্টিন ইউনিয়ন আওয়ামিলীগ সভাপতি মুজিবুর রহমান মুজিব নৌকার পক্ষে আর সাধারণত সম্পাদক সৈয়দ আলম ঈগলের পক্ষে।
ইউনিয়ন যুব ও ছাত্রলীগ সভাপতি-সেক্রেটারী ঈগলের পক্ষে দেখলেও দ্বীপের কিছু মুরব্বিদের নৌকার মিছিল মিটিংয়ে উপস্থিত হতে দেখা যায়।

আবার অন্যদিকে লাঙল, ডাব, সোনালী আশ, মিনার ও আম পার্কায় প্রচারণা করতে কাওকে দেখা যায়নি।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ দ্বাদশ সংসদ নির্বাচন

ভোট দিলেন প্রধানমন্ত্রী

০৭/০১/২০২৪
৯:২১ এএম

এডিসির গাড়িতে হামলা

০৬/০১/২০২৪
২:১২ পিএম

বদির কাছে হারলেন স্ত্রী

কক্সবাজার ৪ (উখিয়া-টেকনাফ) আসনের সংসদ সদস্য শাহিন আক্তারকে ৩ ভোটে পরাজিত করে উখিয়ার মরিচ্যা পালং ...